এইমাত্র পাওয়া :

সামস এর উদ্যোগে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের প্রকল্প সমন্বয় সভা অনুষ্ঠিত

এম এম আব্দুল্লাহ আল মামুন, মুন্সিগঞ্জ (শ্যামনগর) থেকেঃ ডি এফ আই ডি এর অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর বাস্তবায়ন‌ে শ্যামনগর উপজেলার অবহেলিত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী দলিত ও মুন্ডা সম্প্রদায়ের মানবাধিকার বিষয়ক কার্যক্রম জোরদার ও বেগবান করার লক্ষ্যে ৯নং বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদে পিএইচআর‌ডি প্রকল্প সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৯শে মার্চ) বিকাল ৩টায় ৯নং বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফের সভাপতিত্বে ও সামস  এর প্রকল্প সহায়ক সঞ্জয় মাঝীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শামস এর প্রকল্প সমন্বয়কারী যোসেফ সরকার।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সদস্যা  মলিনা রানী, সাংবা‌দিক এমএম আব্দুল্লাহ আল মামুন, জিএম জাহাঙ্গীর আলম স্টান্ডিং কমিটির সদস্য বৃন্দ।
প্রধান অতিথি যোসেফ সরকার তার বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী আনুমানিক ২৬ কোটি মানুষ বর্ণ বৈষম্যের শিকার যার অধিকাংশ দক্ষিণ এশিয়ায় বাস করে।এই বর্ণ বৈষম্যের কারণে তারা নাগরিক, সামাজিক,অর্থনৈতিক, এবং সাংস্কৃতিক অধিকার থেকে বঞ্চিত। এই বর্ণ বৈষম্য মানুষের মধ্যে উঁচু-নিচু এবং অসমতা প্রাচীর তৈরি করেছে। সমাজের কাছে তারা অস্পৃশ্য এবং তথাকথিত অস্পৃশ্যতা নামক ব্যবহারের শিকার হচ্ছে। বর্ণ বৈষম্য ও পেশাগত কারণে তারা সরকার ও বেসরকারি প্রধান প্রদত্ত সেবা সমূহ এবং উন্নয়নের ক্ষেত্রে প্রতিনিধিত্ব করার সুযোগ নেই বললেই চলে। দীর্ঘদিন ধরে এই মুন্ডা জনগোষ্ঠী বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সাতক্ষীরা ও তদ সংলগ্ন সমুদ্র উপকূলে বসবাস করে আসছে। ভূমির উন্নয়নে এবং জমি রক্ষায় মুন্ডাদের অবদান অনস্বীকার্য দুর্ভাগ্যবশত কিছু সংখ্যক স্বার্থ‌ানেষী মানুষ ও প্রতিষ্ঠান‌ের কারণে মুন্ডা সম্প্রদায়ের অধিকার ও সুবিধা সমূহ আমলে আনছে না বলে তারা তাদের ন্যায্য অধিকার সুবিধা ও সেবা সমূহ থেকে বঞ্চিত। দ‌লিত ও মুন্ডা সম্প্রদায়ের নারীরা সর্বাধিক নিষ্পেষিত এবং অধিকার বঞ্চিত। সারা জীবন ভর নানা বৈষম্য সংঘাত এবং মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



@২০১৭ সর্বস্বত্ব স্বত্বা‌ধিকার সংর‌ক্ষিত.
প্রকাশক ও সম্পাদক:
এম এম আব্দুল্লাহ আল মামুন
ইমেইল- dearsabdullah@gmail.com
ওয়েবসাইট- dearsbd24.com
সম্পাদকঃ 09638 948404

সম্পাদনা ও প্রকাশনাঃ
হেড অফিসঃ
লঞ্জনীপাড়া, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর রোড, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত দৈনিক ডিয়ার্স বিডি টোয়েন্টিফোর ডটকম।
ই-মেইল- dearsbd24@gmail.com
বার্তা বিভাগঃ 09638959189

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না
Design Developed & Hosted By- Sundarban IT Limited

Share

দৈনিক ডিয়ার্স বিডি টুয়েন্টিফোর ডটকম-এ আপনাকে স্বাগতম

মহামারী নোভেল করোনা ভাইরাসের আপডেট পেতে ভিজিট করুন